বাস, ট্রাক, চার চাকা এবং তিন চাকা ইত্যাদি গাড়িতে CNG এর ব্যবহার বেড়েছে। কিন্তু বাইক বা স্কুটার সেগমেন্টে এই প্রযুক্তির ব্যবহার দেখা যায়নি খুব একটা। ভারতীয় কোম্পানি বাজাজ অটো এবার সেই মহারথ হাসিল করতে চলেছে। সংবাদমাধ্যমের সাথে এক সাক্ষাৎকারে আগামী সময়ে Bajaj Automobiles এর পরিকল্পনা সম্পর্কে মুখ খোলেন।
বাজাজ অটোমোবাইলসের ম্যানেজিং ডিরেক্টর রাজীব বাজাজ বলেন, এই ধরনের মোটরবাইক ক্রেতাদের জন্য দারুণ হবে। সেখানে যেমন চার্জিং বা ব্যাটারি লাইফের সমস্যা থাকবেনা তেমনই গ্রাহকরাও জ্বালানির জ্বলুনি থেকে বাঁচতে পারবেন। বিশেষ করে কমিউটার এবং এন্ট্রি লেভেল সেগমেন্টে এই প্রযুক্তি এলে সেই বাজার আবার চাঙ্গা হয়ে উঠতে পারে। পালসারেও এই প্রযুক্তির ব্যবহার করা হতে পারে বলে জানান রাজীব।
আসলে কোভিডের পর থেকেই ধুঁকছে কমিউটার সেগমেন্ট। আর এই সেগমেন্টে নতুন প্রযুক্তি নিয়ে আসার সম্পর্কে রাজীব বাজাজ বলেন, “100 সিসির মোটরসাইকেল বাজার আগামী দিনেও চাপের মধ্যে থাকবে। কোভিডের পর চাকরি হারিয়েছেন অনেকে, বেড়েছে পেট্রলের দামও। তাই আমার মনে হয় না গ্রাহকেরা আর ফিরে আসবে।”
100 থেকে 125 সিসি রেঞ্জে মোট 7টি দুই চাকার বাইক রয়েছে Bajaj এর। বর্তমানে Bajaj এর পাখির চোখ অবশ্য 250 থেকে 450 সিসির বাইকের ওপর। ব্রিটিশ সংস্থা Triumph এর সাথে হাত মিলিয়ে Speed 400 এবং Scrambler 400X লঞ্চ করে ভারতের বাজারে। এবার CNG চালিত বাইক নিয়ে এসে বড় চমক দিতে চাইছে সংস্থাটি।
প্রসঙ্গত জানিয়ে রাখি যে, আজ থেকে সতেরো বছর আগে, 2006 সালে রাজীব বাজাজ ইঙ্গিত দেন যে কোম্পানি একটি নতুন পণ্য নিয়ে কাজ করছে। এই পণ্যটি পেট্রোল ছাড়া CNG তেও ছুটতে পারে। যদিও এখনো পণ্যটি সম্পর্কে কিছুই জানা যায়নি। সিএনজি গাড়ির উপর জিএসটি কমানোর বার্তার মাঝেই বাজাজ অটো সিএনজি বাইক চালু করার প্রস্তুতি নিচ্ছে বলেই ধারণা অটোসেক্টরের।
উল্লেখ্য, তিন চাকার ক্ষেত্রে বিশেষ করে CNG সেগমেন্টের 70% বাজাজের দখলে। এবার লক্ষ্য দুই চাকার CNG। এরকম কোনো বাইকই অন্য কেউ লঞ্চ করেনি। ফলে Bajaj এক্ষেত্রে নতুন রেকর্ড গড়তে পারে। আগামী 2024 সালের দিকে CNG বাইক আনার পরিকল্পনা রয়েছে বাজাজের।